দূর্গাপূজার নবমী, প্রিয়ার সাথে তৃতীয় কথা

দূর্গাপূজার নবমী, প্রিয়ার সাথে তৃতীয় কথা
২৭ সেপ্টেম্বর ২০০৯, প্রিয়ার সাথে আমার দ্বিতীয়বার কথা হয় জুলাইয়ের ৩১ তারিখে। প্রায় দুমাস হতে চলেছে। একটা দিনের জন্যও তাকে ভুলতে পারিনি। পড়তে বসলে বইয়ের পাতায় তার মুখ ভেসে উঠে। যখন চুপচাপ শুয়ে থাকি মনে হয় সে কানের কাছে এসে ফিস ফিস করে কথা বলছে। 

স্বপ্ন দেখি, প্রিয়া আর আমি তার বাড়ির পাশ দিয়ে বয়ে যাওয়া নদীর পাড়ে বসে ঘন্টার পর ঘন্টা গল্প করছি। আর সে আলতো করে তার মাথাটা আমার কাঁধে রেখে বসে আছে। দক্ষিণা বাতাসে তার এলো চুলগুলো বার বার আমাকে বলছে, এইতো আমি খুব কাছে আছি! প্রিয়ার চুল অনেক লম্বা, কোমর ছাড়িয়ে। লম্বা চুল আমার ভীষণ পছন্দের।

গত দুমাসে বউদি একবার গোবরাতে (উনাদের গ্রামের নাম) গিয়েছে। কিন্তু ছিলেন মাত্র ২ দিন। এই দুদিনে প্রিয়ার সাথে আমার কথা বলবার সুযোগ হয়নি। যখন প্রিয়ার সুযোগ হয়, তখন আমার সুযোগ হয়না। আবার যখন আমার সুযোগ হয় তখন প্রিয়ার সুযোগ হয়না। সে সময় আমার নিজের ফোন ছিলনা। বাড়ির ফোন দিয়ে কথা বলতাম। বাড়ির ফোন হওয়াতে সব সময় সাথে রাখা সম্ভব ছিলনা। 

আজ দূর্গাপূজার নবমী চলছে। দাদা বউদি ওখানে গিয়েছে গতকাল। আমি অপেক্ষায় আছি, আমার প্রিয়ার সাথে আমার কথা হবে। তাই বাড়ির ফোনটাও কাছে রেখেছি। বউদি ফোন করল বিকাল ৪ টা নাগাদ। তখন আমি বাদুরগাছা পূজা মন্দিরে ছিলাম। সাথে ছোট ভাই ব্লাদার ছিল

প্রিয়ার সাথে কথা হল ৩ মিনিটের মত। কুশল বিনিময় শেষে পড়াশোনার কি অবস্থা, কোথায় কোথায় পূজা দেখা হচ্ছে, পূজা কেমন কাটছে... এসব। নিজেদের মত করে কথা বলবার সুযোগ হলনা। তার আশেপাশে লোকজন ছিল, আমারও।

প্রায় ২ মাস পরে মাত্র ৩ মিনিট কথা। মন ভরলোনা। চুপচাপ বসে থাকলাম, পূজাতে ঘোরাঘুরি আর আনন্দ করার মুড আর অন হলোনা। কতই না ভাল হত যদি আমরা একসাথে ঘুরতে পারতাম! কোথায় সে, কোথায় আমি... মাঝে অর্ধশত কিলোর দূরত্ব। তার তাছাড়া দাদা বউদি না বললে/চাইলে আমি সেখানে উপস্থিত হতে পারিনা। 

আগামীকাল হয়ত উনারা ফিরে আসবে। আমার অপেক্ষার প্রহর শুরু হবে। আবার কবে কথা হবে একমাত্র সৃষ্টিকর্তায় জানেন। :'( 

Comments

Popular posts from this blog

ফিরে আসা, তাকে ভাল লাগার কথা জানানো

তার মনে একটুখানি জায়গা পাওয়া, দ্বিতীয় কথা

প্রিয়ার সাথে প্রথম কথা, স্বপ্ন পূরণ

দাদার হঠাৎ বিয়ে, তাকে প্রথম দেখা